November 20, 2018|  
।। বৃহত্তম বরিশাল বিভাগের সর্ব প্রথম আই.টি সংবাদ ভিত্তিক আপনাদের অনলাইন ম্যাগাজিন মিডিয়া ডিজিটাল বরিশাল ডট কম আপনাকে স্বাগতম।।

ডিজিটাল বরিশাল এনড্রোয়েড অ্যাপস । Digital Barisal Apps

  • আধুনিক নাগরিক সেবা নিশ্চিত করতে ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে আমার উদ্ভাবন (ডিজিটাল বরিশাল এনড্রোয়েড অ্যাপস । Digital Barisal Apps ) যেখানে বরিশালে সকল গুরুত্বপূর্ণ নাম্বার ও তথ্যভাণ্ডার হিসাবে করা হয়েছিল, যা একটি ডিজিটাল ও আধুনিক নাগরিক সেবার পূর্ন সমাধান।

এটা বরিশাল এর মাননীয় জেলা প্রশাসক গাজি সাইফুজ্জাম স্যার ( ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৫) তে পুরস্কৃত করলেও পরবর্তীতে কোন পদক্ষেপ নেই নি কেউ সবার প্রশংসা আছে কিন্তু আমার জনবল ও সহায়তা অভাবে প্রজেক্ট টা ৫০% হয়ে থেমে আছে, এটা যদি পরিপূর্ণ করা যায় তবে মাননীয় প্রধান মন্ত্রীর ডিজিটাল বাংলাদের প্রত্তাবর্তক শেখ হাসিনার স্বপ্ন এক ধাপ এগিয়ে যাবে।

একনজর এ দেখুন কিছু এ্যাপস এ কি কি থাকছে:

১। আমাদের বরিশাল।

( বরিশাল বিভাগের পরিপূর্ণ ইতিহাস ও বিস্তারিত স্বাধীনতা ও পরবর্তী )

২। যাতায়াত ব্যবস্থা।

(এই অংশে বরিশাল বিভাগে কোথা থেকে কোথায় সহজে যাওয়া যাবে তার বনর্না)

সাব মেনুঃ-

* নৌ পথ

* স্থল পথ

* আকাশ পথ

# সাথে থাকবে বিভিন্ন কাউন্ট এর নাম্বার ও বুকিং প্লেস এর বনর্না

৩। গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ।

( যেখানা থাকবে পুরো বিভাগ এর বিভিন্ন দফ্তর ও সেবা প্রতিষ্ঠান এর নাম্বার সমূহঃ-

* এম্বুলেন্স সাভির্স

* ফায়ার সাভির্স

* ব্লাড ব্যাংক / রক্ত

* হাসপাতাল / ক্লিনিক

* বিদ্যুৎ অফিস

* হোটেল / রেস্তরা / ডাকবাংলো / রিসোর্ট

৪। থানা ও পুলিশ।

( এখানে পুরো বিভাগ এর সকল জেলা ও উপজেলা পর্যায়ে নিকটস্থ থানার বা ওই এলাকার ওসির নাম্বার পাবেন যা এক ক্লিক এ মোবাইল এ কল দিতে সক্ষম ডায়েল ছাড়া, এছাড়া এ বিভাগে অন্য আইন সহায়তা প্রদান কারীসংস্থা যেমন র‍্যাব, আনসার ইত্যাদি নাম্বার ও দেয়া হবে )

৫। হাসপাতাল ও ডাক্তারদের নম্বর।

( এখানে থাকবে লোকাল জনপ্রিয় ডাক্তারদের নাম্বার, চেম্বার এর ঠিকানা, ভিজিট টাইম ও ফি এবং সিরিয়াল দেয়ার নম্বর)

৬। আপডেট অনলাইন নিউজ।

( এই অংশে ক্লিক করে বরিশাল বিভাগীয় সকল অনলাইন নিউজ পোর্টাল লিংক করা আছে যা নেট কানেকশন থাকলে এই এপস এর মাধ্যমেই পড়তে পারবে সকল সংবাদ )

৭। সংবাদ পত্র ও মিডিয়া ব্যক্তিত্ব।

* এই অংশে থাকবে বরিশাল এর স্থানীয় সকল প্রিন্ট দৈনিক পত্রিকা অফিস এর ঠিকানা, মেইল, ফোন এবং সম্পাদক এর নাম।

* সকল জাতীয় ও স্থানীয় সাংবাদিক ও মিডিয়া ব্যাক্তিদের পদবি ও মোবাইল নম্বর।

৮। টুরিস্ট গাইড।

* দর্শনীয় স্থান সমূহ বর্নানা ও ভ্রমন টিপস।

* পাবলিক প্লেস সমূহ ও ভিজিটর বর্ননা।

৯। বরিশাল মানচিত্র।

( অ্যাপস এর এই বিভাগ টিতে থাকবে লাইভ গুলোল ম্যাপিং ইন্টিগ্রেশন যেখানে আপনি বরিশাল এর পিন পাবেন ও পুরো বিভাগ লাইভটাইম ভিজিট করতে ও প্লেজ খুজঁতে আপনাকে সহায়তা করবে)

১০। অনলাইন রেডিও সোশ্যাল কানেকশন।

( এই বিভাগের কাজ আমার পরিকল্পনা করে রেখেছি যেখানে অনলাইন রেডিও থাকবে এবং একটি ফেসবুক গ্রুপ থাকবে যেখানে সবাই তাদের মত প্রকাশ ও তথ্য শেয়ারিং করতে পারবে)

### ডেমো তৈরী করা আছে গুগল প্লে স্টোর দেখুনঃ https://play.google.com/store/apps/details?id=com.digitalbarisal.zihad

*উপরোক্ত সকল সেবা গুলা আমি প্রাথমিকভাবে সংগ্রহ করেছিলাম এবং আমার আইডিয়া বাস্তব রুপ তৈরী করেছিলাম আর্থিক সহায়তা লোক বল ও টিম না থাকায় আগাতে পারিনি। আমি চাই যদি সরকারি ভাবে এই প্রজেক্ট কে সহায়তা করা হয় তবে এটা দেশ ও জাতির কল্যানে আসবে এবং শুধু এটা বরিশালে নয় সারা বাংলাদেশের প্রতিটি জেলার একটি করে তৈরী করলে ডিজিটাল বাংলাদেশ গড়তে মাননীয় প্রধানমন্ত্রী বেগম শেখ হাসিনা কে সহায়তা করবে।


উপরোক্ত সকল সেবা গুলা আমি প্রাথমিকভাবে সংগ্রহ করেছিলাম এবং আমার আইডিয়া বাস্তব রুপ তৈরী করেছিলাম আর্থিক সহায়তা লোক বল ও টিম না থাকায় আগাতে পারিনি।


আমি চাই যদি সরকারি ভাবে এই প্রজেক্ট কে সহায়তা করা হয় তবে এটা দেশ ও জাতির কল্যানে আসবে এবং শুধু এটা বরিশালে নয় সারা বাংলাদেশের প্রতিটি জেলার একটি করে তৈরী করলে ডিজিটাল বাংলাদেশ গড়তে মাননীয় প্রধানমন্ত্রী বেগম শেখ হাসিনা কে সহায়তা করবে।


আধুনিক নাগরিক সেবা নিশ্চিত করতে ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে আমার উদ্ভাবন (ডিজিটাল বরিশাল এনড্রোয়েড অ্যাপস । Digital Barisal Apps ) যেখানে বরিশালে সকল গুরুত্বপূর্ণ নাম্বার ও তথ্যভাণ্ডার হিসাবে করা হয়েছিল, যা একটি ডিজিটাল ও আধুনিক নাগরিক সেবার পূর্ন সমাধান। এই প্রজেক্ট কে সহায়তা করা হয় তবে এটা দেশ ও জাতির কল্যানে আসবে এবং শুধু এটা বরিশালে নয় সারা বাংলাদেশের প্রতিটি জেলার একটি করে তৈরী করলে ডিজিটাল বাংলাদেশ গড়তে মাননীয় প্রধানমন্ত্রী বেগম শেখ হাসিনা কে সহায়তা করবে।