November 20, 2018|  
।। বৃহত্তম বরিশাল বিভাগের সর্ব প্রথম আই.টি সংবাদ ভিত্তিক আপনাদের অনলাইন ম্যাগাজিন মিডিয়া ডিজিটাল বরিশাল ডট কম আপনাকে স্বাগতম।।

চীনা রাষ্ট্রপতির আগমনে আইসিটিতে বিনিয়োগের দ্বার উন্মোচিত হলো বাংলাদেশে

ডিজিটাল বরিশাল ডেস্ক: চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের বাংলাদেশ সফরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে বিনিয়োগের সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।

কেননা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের রাষ্ট্রপতির মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে যে যৌথ ইশতেহার ঘোষণা করা হয়েছে, সেখানে ভবিষ্যতের সম্ভাবনাময় খাতগুলোর মধ্যে আইসিটি খাতকে অন্যতম সম্ভাবনাময় খাত হিসেবে উল্লেখ করা হয়েছে। ফলে দীর্ঘমেয়াদে আইসিটি খাতে চীনের আর্থিক বিনিয়োগের সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের শনিবার (১৫ অক্টোবর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, শি জিনপিংয়ের বাংলাদেশ সফরের মধ্য দিয়ে আইসিটি খাতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন হয়েছে। তার সফরকালে আইসিটি বিভাগের সাথে ২টি সমঝোতা স্মারক সাক্ষর, ৩টি প্রকল্পে আর্থিক ঋণ সহায়তা চুক্তি এবং ১টি প্রকল্প কাজের আনুষ্ঠানিক উদ্বোধন সম্পন্ন হয়েছে।

এছাড়া উভয় দেশের সরকার প্রধান কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বিশ্বের সপ্তম বৃহত্তম ডেটা সেন্টার ‘Tier-IV uptime institute certified data centre’ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

অন্যদিকে চীনের আইসিটি মন্ত্রণালয় এবং ‘ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন অব চায়না’ এর সাথে বাংলাদেশের আইসিটি বিভাগের পৃথক ২টি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে। আরও ৩টি উল্লেখযোগ্য প্রকল্পে ঋণ সহায়তা চুক্তি সাক্ষরিত হয়েছে।

প্রকল্পগুলোর মধ্যে ‘ন্যাশনাল ইনফ্রা নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট (ইনফো সরকার-৩)’ প্রকল্পের আওতায় ২০১৮ সাল নাগাদ দেশের প্রত্যেকটি ইউনিয়নে ফাইবার অপটিক ক্যাবল নেটওয়ার্ক স্থাপন করা হবে।

‘ইস্টাবলাইসিং ডিজিটাল কানেক্টিভিটি’ প্রকল্পের আওতায় শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ই-কমার্স, ন্যাশনাল হেল্প ডেস্ক স্থাপন ও নিরাপত্তা খাতে তথ্য-প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা হবে।

‘মর্ডানাইজেশন অব রুরাল অ্যান্ড আরবান লাইভস ইন বাংলাদেশ থ্রু আইসিটি’ প্রকল্পের আওতায় শহর এবং গ্রামের সাধারণ মানুষের জীবনমান উন্নয়নের জন্য স্মার্ট সিটি সলিউশন ব্যবহার করা হবে।

চীনের রাষ্ট্রপতি শুক্রবার (১৪ অক্টোবর) বাংলাদেশ সফরে আসেন। সফর শেষে শনিবার (১৫ অক্টোবর) তিনি ফিরে গেছেন।

বাংলাদেশ সময়: অক্টোবর ১৫, ২০১৬